নিউটনের সূত্রের বাস্তব রূপ ।। Newton's Formula In Real Life


যারা বিজ্ঞান বিভাগে পড়াশুনা করেছেন তারা তো জানেন আর যারা বিজ্ঞান বিভাগে পড়েন নাই তাদেরকেও আজ দেখাবো 'Newton's law of universal gravitation' সূত্রের বাস্তব রূপ। তবে তার আগে বলে নেই আসলে এই সূত্রে কি বলা হয়েছে। এই সূত্র অনুসারে বিশ্ব ভ্রম্মান্ডের প্রতিটি বস্তু একে অপরকে একটি নির্দিষ্ট বলে আকর্ষন করে। অর্থাৎ আপনি যদি একটি বল আর একটি পালককে একই সাথে উপর থেকে ছেড়ে দেন তাহলে তা একই সাথে এবং একই সময়ে ভূপৃষ্ট স্পর্ষ করবে, কেননা পৃথিবীর আকর্ষন বল এই দু'টি বস্তুর উপর সমান ভাবে কাজ করে। কিন্তু বাস্তবে কিন্তু এরকম হয় না, কেননা এখানে বল এবং পালককে বাতাসকে ভেদ করে আসতে হয়, আর বলের ভর বেশি থাকার কারনে তা সহজে বাতাসকে ভেদ করে চলে আসতে পারে কিন্তু পালকে ভর কম থাকার কারনে তা বলের মত সহজে বাতাস ভেদ করে আসতে পারে না। কিন্তু এই দু'টি বস্তুর ওজন কিন্তু এক। কি প্যাচায় গেছেন নিশ্চয়ই? আসলে ভর হচ্ছে কোন বস্তুর মোট পরিমান আর ওজন হচ্ছে ঐ বস্তুর উপর ক্রিয়ারত অভিকর্ষজ বলের পরিমান। অর্থাৎ চাঁদে গেলে কোন বস্তুর ওজন পরিবর্তন হয় কিন্তু ভরের কোন পরিবর্তন হয় না।

যা হোক যদি উপরের আলোচনা না বুঝেও থাকেন তাতে কিন্তু মজার পরিমান কমে যাবে না। আচ্ছা ধরুন আপনি একটি বল আর একটি পালককে এক সাথে উপর থেকে ছেড়ে দিলেন, এখন একবার চিন্তা করুনতো এই বল আগে নিচে পরবে নাকি পালক? নিশ্চই বল, তাই না? কিন্তু যদি আপনারা দেখেন যে বল আর পালক একই সাথে একই গতিতে পরছে তাহলে কেমন হবে? চলুন এবার সেরকম মজার একটা ভিডিও দেখে নেই।

এই ভিডিওটি তৈরি করেছেন পদার্থ বিজ্ঞানী 'Brian Cox', আর তিনি এই ভিডিওটি বানিয়েছেন ওহাইও শহরে অবস্থিত NASA এর তৈরি পৃথিবীর সব বড় বায়ু শুন্য চেম্বারে। এই চেম্বারটি মূলত ব্যাবহার করা হয় মহাশুন্যের যাত্রীদের জন্য ব্যাবহৃত বিভিন্ন যন্ত্রপাতি পরীক্ষা করা করার জন্য। চলুন তাহলে আর দেরি না করে দেখে নেই অবাক করা এই ভিডিওটি,


Download

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

৪টি মন্তব্য:

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info