ভবিষ্যত প্রজন্ম আমরা দুঃখিত


আমাদের চারিপাশের পরিবেশ মারাত্মক ভাবে বদলে যাচ্ছে। এনিয়ে পূর্বেও আপনাদের 'একবার হলেও আপনাকে ভাবাবে' এবং 'বিশ্ব কতটুকু বদলে গেছে?' লেখা দু'টিতে আপনাদের কিছুটা ধারনা দেবার চেষ্টা করেছি। কতটুকু পেরেছি তা আমার জানা নেই। কিন্তু আমরা যদি এগুলি পরিবর্তন না করতে পারি তাহলে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে আমরা কি জবাব দিব তা কি একবারও চিন্তা করে দেখেছেন?


Download

আমাদের হাতে হয়ত এখনও কিছুটা সময় বাকি আছে যাতে আমরা আমাদের বাসযোগ্য একমাত্র এই ধরনীকে ভবিষ্যত প্রজন্মের জন্য সুন্দর ও বাসযোগ্য করে রেখে যেতে পারি। আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টাই একমাত্র পারে এই কাজ সম্পন্ন করতে। তা না হলে ভবিষ্যত প্রজন্মকে দুঃখিত বলা বাদে আমাদের আর কিছুই করার নাই।

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

২টি মন্তব্য:

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info