সিংহ মামার গল্প

ছোট বেলা কত কিছু নিয়ে কত কিছুর গল্পইতো শুনেছেন, আর তার মধ্যে যে বনের রাজা সিংহ এর গল্পও ছিল তা কিন্তু হলফ করে বলে দিতে পারি।

আজ কে আপনাদের আফ্রিকার বনের রাজা এক সিংহ এর গল্প শুনাবো। গল্প শুনতে আর দেরি কেন? চলুন তাহলে শুরু করা যাক,

একবার সিংহ মামার বেজায় খুদা লেগেছে, কিন্তু সিংহী তার উপর রাগ করে কোন খাবার এনে দিচ্ছে না। চরম খুদার তাড়নায় সিংহ যেই বের হল তখনই চোখে পরল মহিষের দল। আহ!! এতগুলা মহিষ দেখেতো সিংহ মামার মুখ দিয়ে পানি ঝরা শুরু করল। লোভ না সামলাতে পেরে বনের রাজা সিংহ বিশাল হুংকার দিয়ে এগিয়ে গেল মহিষের দলের দিকে, আজ কপালে যে রাজভোগ এই ভেবেই এগিয়ে চলল সিংহ আরেকবার বিশাল গর্জন তুলে।


কিন্তু একি ঘটছে!!! দূর্বল ভীতু মহিষের দলবেঁধে উল্টো তেড়ে আসছে বনের রাজা সিংহের দিকেই!!! বনের রাজা সিংহ যার শক্তি আর গর্জনে যখন সব প্রানিরা ভয়ে পালায় তখন কিনা এই দূর্বল মহিষেরা উল্টো তাকেই ধেয়ে আসছে!!!

এই ঘটনা দেখে সিংহ মামা ভয়ে দিল উল্টো দৌড়, কিন্তু মহিষ গুলাতো তার পিছু ছারে না। এমন সময় তার মনে পরে গেল মহিষতো আর গাছে চড়তে পারে না, মহিষেরতো আর তার মত বিশাল ধারালো নখ নেই। যেমন চিন্তা তেমন কাজ কিন্তু সমস্যা হয়ে গেল অন্যথায়, সিংহ মামাতো এর আগে কোন দিন গাছে চড়ে নাই। মনে মনে সিংহ মামা ভাবল আগে শুনেছিলাম বিপদে পরলে 'বাঘে মহিষে একই ঘাটে পানি খায়' আজ না হয় জীবন বাঁচাতে গাছেই একটু চড়লাম!!!


মহিষের দল গুলা সিংহ এর হেন কর্ম দেখে হেসে যেন লুটুপুটি খায়। মহাশক্তিশালী সিংহ আজ তাদের ভয়েই ভীতু বিড়ালের মত গাছের উপর। কিন্তু দূর্বল এই মহিষেরা তো সিংহ এর মত হিংস্র নয় তাই তার সিংহকে একা রেখে চলে যায়। কিন্তু সিংহ মামা এমন ভয় পায় যে মহিষেরা দৃশ্যের আড়াল না হওয়া পর্যন্ত গাছেই সে লটকে থাকার পন নেয়।


জানি গল্পটা পরে হয়ত কিছুটা মজা পেয়েছেন কিন্তু আমি কিন্তু মোটেও আনন্দ দেবার জন্য গল্পটা বলি নাই। এই গল্প অবাস্তব কোন গল্পও না। বাস্তব এই গল্প থেকে আমাদের শিক্ষা নেবার আছে অনেক কিছু, আর সে জন্যই গল্পটি বলা।

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info