বৃহদাকার শটগান


অতীতের দিন গুলিতে ক্রমাগত জনসংখ্যার বৃদ্ধি ও শিল্প কারখানার বিপ্লবের কারনে দিন দিন খাবারের প্রয়োজনিয়তা বৃদ্ধি পেতে থাকে। আর ফ্রিজের সহজ লভ্যতার কারনে পচনশীল খাবার সংরক্ষন করাও অনেকটা সহজ হয়ে পরে। আর তৎকালীন সময়ে পশু পালন এতটা বিশাল আঁকারে না হবার কারনে মাংশের অন্যতম উৎস ছিল পাখি।


সে সময় কিছু কিছু খামার ছিল যারা এই পাখি ব্যবসায়িক ভাবে লালন-পালন করত। কিন্তু তা ছিল বেশ ব্যয় বহুল। আর তৎকালীন সময়ে মেয়েদের পোষাকের কিছু প্রচলন শুরু হয় যাতে ব্যবহৃত হত পাখির পালক। সব মিলিয়ে বুঝতেই পারছেন পাখির চাহিদা কেমন ছিল। এখন এত পাখি ধরবেন বা শিকার করবেন কিভাবে? চাহিদার কথা মাথায় রেখে আবিস্কার হয় "Punt Gun" নামের এই বন্ধুকের।


বিশাল আকৃতির এই বন্দুক বেশির ভাগ ক্ষেত্রেই বসানো হত ভেলা বা লগি ঠেলা (Punt) এর উপরে। আর এই কারনেই এই বন্দুকের এই নামকরন। নথি ঘাটলে দেখা যায় যে ১৯ শতকে আর ২০ শতকের দিকে অনেকেই দাবি করে যে তারা একবারে এই বন্দুক দিয়ে ৯০টি পাখি শিকার করেছে। শিকারিরা দল বেঁধে এই বন্দুক দিয়ে শিকার করত। আর এতে দিনে ৫০০টির মত পাখি শিকার করা সম্ভব ছিল। বেশ বড় বন্দুক হবার কারনে এর ব্যবহার বেশ কঠিন ছিল। এছাড়াও গুলি ছোড়ার ধাক্কায় অনেক সময় নৌকা উল্টে যেত।


বিশাল আকৃতির এই বন্দুককে নৌকার সাথে এমন ভাবে সংযুক্ত করা হত যে লক্ষ্য স্থির করতে সম্পূর্ন নৌকাকেই আগে-পিছে নেওয়া লাগত। এত সংখ্যক পাখিকে এত কম সময়ের মধ্যে শিকার করার ফলে এই সকল এলাকাতে পাখির সংখ্যা আশঙ্কাজনক হারে কমতে থাকে। আর একারনে আমেরিকাতে এর ব্যবহার আইন করে বন্ধ করে দেওয়া হয় কিন্তু ব্রিটেনের অনেক এলাকে আজও এর ব্যবহারের অনুমতি রয়েছে।

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info