বিস্ময়কর চায়না ।। Surprising China

বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে আমরা সকলেই মোটামটি সারা বিশ্বের খবর জানতে পারি ঘরে বসেই। কিন্তু আজ চায়না নিয়ে আপনাদের যে তথ্য গুলি জানাবো তার সবগুলিই যে আপনার জানা নেই তা নির্দিধায় বলতে আমার কোন সংকোচ নেই। তাহলে চলুন শুরু করা যাক,


০১) পাহারাদার রাজহাসঃ
আমার ঠিক জানা নেই এই গুলি কোন প্রজাতির রাজহাঁস, কিন্তু এই রাজহাঁস গুলির শব্দ শোনার ক্ষমতা, বুদ্ধিমত্তা এবং সাহসীকতার জন্য এগুলিকে চাইনিজরা কুকুরের বদলে ব্যাবহার করছে। এ নিয়ে 'The Telegraph' পত্রিকার প্রতিবেদনটি পড়লেই বুঝে যাবেন।


০২) চায়নার প্রতিবছর ১৩ মিলিয়ন গর্ভপাত হয় প্রতি বছর। হিসাব করলে দেখা যায় প্রতিদিন ৫৩,০০০ এর বেশি গর্ভপাত হয়।


০৩) ট্রাফিক জ্যামে ক্ষতি হয় ১১.৩ বিলিয়ন মার্কিন ডলারঃ
বিশেষজ্ঞরা যখন ট্রাফিক জ্যামের কারনে নষ্টো হয়ে যাওয়া সময়, তেল এবং পরিবেশের ক্ষতির পরিমান হিসাব করল তখন তারা দেখল এতে আর্থিক ক্ষতির পরিমান দাঁড়ায় ৭০ বিলিয়ন ইয়েন অর্থাৎ ১১.৩ বিলিয়ন মার্কিন ডলার।


০৪) বায়ু দূষণঃ
বেইজিং এর বাতাস এতটাই দূষিত যে সেখানে শুধু স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস নিলেই দিনে ২১টি সিগারেট খাবার মত ক্ষতি হয়ে যাবে আপনার।


০৫) টয়লেট পেপারঃ
টয়লেট পেপার প্রথম আবিস্কার হয় এই চায়নাতেই, আর এই দাবি 'The History of China' বইটিতে করা হয়েছে। যাহোক পরবর্তীতে যখন টয়লেট পেপার ব্যাবহার করবেন তখন একবার হলেও চিন্তা করবেন যে আপনার তলদেশ রাজকীয় মর্যাদা ভোগ করছে।


০৬) 'Fortune cookie' কিন্তু চায়নার কোন ঐতিহ্যবাহী খাবার নয়, এটি আবিস্কৃত হয় আমেরিকার সানফ্রান্সিসকো শহরে।


০৭) সিদ্ধ ডিমঃ
এটা কিন্তু যেন তেন সিদ্ধ ডিম না। কুমার (Virgin) ছেলেদের মুত্রের মধ্যে সিদ্ধ করা ডিম এটি। এই মুত্র সংগ্রহ করা হয় প্রাথমিক বিদ্যালয়ের মুত্রালয় হতে। চাইনিজদের ধারনা এতে ডিমের ঔষধি গুন বৃদ্ধি পায়। অবশ্য এর কোন বৈজ্ঞানিক প্রমান নেই।


০৮) সৈনিকদের ঘাড় সবসময় সোজা রাখার জন্য ব্যাবহার করা হয় সুঁই।


০৯) মোবাইল ব্যাবহার করতে করতে হাঁটবেন তার জন্য রয়েছে আলাদা হাটার লেন।


১০) দড়ি দিয়ে মেপে হাত সোজা রাখার প্রশিক্ষন দেওয়া হয় প্যারেড অনুষ্ঠানের জন্য।

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info