আমাদের অতীতের অদ্ভুত ইতিহাস ।। Weird History of Our Past

আমাদের অতীতের ইতিহাস নিয়ে আমাদের কতই না ধারনা কাজ করে, তাই না? কিন্তু এখন আপনাদের আমাদের মানব সভ্যতার অতীত ইতিহাসের অদ্ভুত কিছু ছবি দেখাবো যা দেখলে হয়ত মানব সভ্যতার অতীত ইতিহাস সম্পর্কে আপনার ধারনা একটু হলেও বদলে যাবে। তাহলে চলুন শুরু করা যাক,

০১) স্টকহোম-এ ৫,০০০ ফোন লাইনের সংযোগ তার।


০২) ১৯৫৬ সালে Chiropractor’s convention-এ অনুষ্ঠিত 'Miss Perfect Posture' (মিস নির্ভুল অঙ্গবিন্যাস) এ বিজয়ীরা। অঙ্গবিন্যাস কিন্তু দেহের ভিতরের অঙ্গ গুলির, আর এটি নির্ধারন করা হয় তাদের এক্সরে করে।


০৩) ১৯৩৬ সালে নিউ সাউথ ওয়েলসে অনুষ্ঠিত মটরসাইকেল দিয়ে টানা রথের প্রতিযোগিতা।


০৪) ২য় বিশ্ব যুদ্ধের সময় জার্মানি সৈনিকদের ব্যাবহৃত ছোট ট্যাংক। এগুলি ব্রিটিশ ট্যাংকের নিচে পাঠানো হত বিস্ফোরক দিয়ে ধ্বংস করার উদ্দেশ্যে।


০৫) ১৯১৬ সালে ব্যাবহৃত স্কুটার।


০৬) মিশরের এই স্থাপত্যের সাথে আশা করি নতুন ভাবে আবার পরিচয় করিয়ে দেওয়া লাগবে না। এগুলিকে কয়েকটি টুকরায় ভাগ করে অন্যত্র সরিয়ে আবার পূনঃরায় সংযুক্ত করা হয় 'Aswan Dam' তৈরি করার জন্য।


০৭) পানি ছাড়াই সাঁতার শিক্ষা চলছে, ১৯২০ সালে তোলা ছবি।


০৮) রাশিয়ান সৈনিক ট্যাঙ্গের উপর থেকে শ্বেত ভাল্লুককে খাওয়াচ্ছে।


০৯) আমেরিকার ৩৭ তম উপরাষ্ট্রপতি 'Lyndon B. Johnson' তার অতিথিদের নিয়ে তার গাড়ি পানিতে নামিয়ে তাদের ভয় দিতেন। তার ব্যাবহৃত এই গাড়িটি ছিল উভচর গাড়ি, আর এটি যখন তিনি ব্যাবহার করতেন তখন অনেকেই এরকম গাড়ির কথা চিন্তাও করতেন না।


১০) ১৯৩০ সালে অনুষ্ঠিত সুন্দর গোড়ালি প্রতিযোগিতা।


১১) নিজেদের পোষা প্রাণীদের ছবিতো অনেকেই তোলেন কিন্তু এই অভ্যাসটা অনেক পুরাতন সেটা কি জানেন? সেই ১৮৭৫ সাল থেকে চলে আসছে।


১২) আমস্টারডাম-এ ১৯৭৫ সালে গাড়ি চালানো নিষিদ্ধ করা হয়; কেননা দেশে তেলের অভাব দেখা দেয়। আর এ কারনেই ঘোড়ায় চড়া শুরু করে মানুষ।


১৩) ১৯৬৯ সালে নায়াগ্রা জলপ্রপাতে সাময়িক ভাবে বাঁধ দেওয়া হয়।


১৪) ১৯৫৪ সালের এক নারীর ছবি। ইনি সম্ভবত মানব ইতিহাসে এমন একজন যিনি সরাসরি উল্কাপিন্ড দিয়ে আঘাত প্রাপ্ত হবার পরেও বেঁচে যান সামান্য পোড়া ক্ষত নিয়ে।


১৫) এনার নাম 'Helen Hulick'। বিচার কার্যালয়ের মধ্যে প্যান্ট পরে প্রবেশ করার জন্য তাকে পাঁচ দিন জেল খাটতে হয়েছিল।


১৬) সৈনিকদের আবিস্কারকৃত পেয়াজ কাঁটার সব থেকে কার্যকর পদ্ধতি যাতে চোখ না জ্বলে।


১৭) যুদ্ধে বেশিদিন থাকার কারনে, জংগলের পোশাক পরে দেখাই যায় কি বলেন?


১৮) ১৯৩০ সালে যাতায়তের জন্য ব্যাবহৃত বাহন। যদিও খুব একটা জনপ্রিয় ছিল না বন্যশূকরের এরূপ ব্যাবহার।


১৯) আটা-ময়দার কম্পানি গুলি তাদের উৎপাদিত আটা-ময়দার বস্তা তৈরিতে ব্যাবহার করা শুরু করে বিভিন্ন ধরনের কাপড়, যাতে যারা এই গুলি কিনবে তারা এই বস্তা দিয়ে পরবর্তিতে জামা বানাতে পারে।


২০) ফুটবল হেলমেট টেষ্ট করছেন, ১৯১২ সালে।


২১) ১৯৪৫ সালে হাতি ব্যাবহার করে প্লেনে উঠানো হচ্ছে মালামাল।


২২) ৪২৫ পাউন্ড ওজনের 'Black sea bass' নামক এই মাছটি ধরেন 'Edward Llewellen', আর তার এই রেকর্ড আজ পর্যন্ত কেউ ভাঙ্গতে পারেন নাই।


২৩) জার্মান সৈনিকরা তাদের কুকুরদের সৈনিক হিসেবে সাজাচ্ছে।


২৪) ২০০ পাউন্ড ওজনের একজন ছেলেকে নিয়ে ৬৪ পাউন্ড ওজনের সম্ভাব্য প্রথম নারী বডিবিল্ডার 'Patricia O’Keefe' কাঁধে নিয়ে হাঁটছেন।


ছবি সংগ্রহেঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info