শিকারি পাঁকাল মাছ


আচ্ছা আপনাদের একবার এক আজব মাছের কথা জানিয়েছিলাম, আরে ঐ যে "গুহা আহরণকারী মাছ" এর কথা। আজকেও আপনাদের জন্য এরকম আজব মাছের একটি ঘটনা। কিন্তু একটু অন্যরকম।

আজ আপনাদের যে মাছের সাথে পরিচয় করিয়ে দিব তা আপনাদের সকলেরই মোটামুটি পরিচিত মাছ। বাংলায় এই মাছের নাম 'বানমাছ' বা 'পাঁকালমাছ'। বাংলা নাম যতটাই অদ্ভুতুড়ে লাগুগ না কেন এর ইংরেজি নামের সাথে কিন্তু সকলেরই চেনা আর তা হল 'Eel'।

আচ্ছা কখনও কি দেখেন এই মাছকে পানি থেকে বের হয়ে এসে শিকার করতে? আসলেইতো পানির মাছ স্থলে এসে আবার কি ভাবে শিকার করবে? এদেরতো আবার পাও নেই তাহলে কি ভাবে করবে তাই না?

তাহলে চলুন দেখে নেই পা ছাড়া কি ভাবে এরা স্থলে উঠে এসে শিকার করে,


ভিডিও সংগ্রহেঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

২টি মন্তব্য:

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info