জলদানব টাইগারফিশ ।। Water Giant TigerFish

আপনারা তো জানেনই কুমির কি খায়। মাছ তো খায়ই আবার সুযোগ পেলে যেকোনো প্রাণীও ধরে খেয়ে ফেলে। আচ্ছা তবে এখন বলেন তো কুমিরকে কে খেতে পারে? বিশ্বাস হচ্ছে না! কুমিরও কিন্তু কারো কারো খাদ্য। তবে শোনেন, আজ সেই বিচিত্র ঘটনা!

এক ধরনের মাছ আছে যেগুলো সামনে আসলে কুমিররা খাওয়া দাওয়া ভুলে জান বাঁচাতে পড়িমরি করে দৌঁড় লাগায়। কারণ এই মাছগুলো খুবই ভয়ানক। ধরে ধরে কুমির খেয়ে ফেলে। এমনকি সুযোগ পেলে মানুষকেও ছাড়ে না। এই মাছের নাম দৈত্যাকার টাইগার ফিশ।


আফ্রিকার কঙ্গো নদীতে এই টাইগার ফিশের বাস। মাছটির নাম দেয়া হয়েছে টাইগার ফিশ। টাইগার মানে তো বাঘ। আর বাঘের আচরণ তো আপনারা জানেন। এই মাছগুলো ঠিক তেমনি জলের বাঘ। কঙ্গো নদীতে সাহস করে মাছ ধরতে গিয়েছিলেন মাছ শিকারি জেরেমি ওয়েড। বেচারা শখের মাছশিকারি। তিনি শখ করে মাছ ধরতে গিয়েই ধরে ফেলেন ইয়া বড় এক টাইগার ফিশ। এই টাইগারফিশ কিন্তু অনেকটাই আবার হাঙরের মতোই। সাধারণ মাছের আকারের দিক থেকে এই টাইগার ফিশগুলো কিন্তু অন্যান্য মাছের চেয়ে অনেক বড়।

টাইগার ফিশের আছে ৩২ টি ধারালো দাঁত। যে টাইগারফিশটিকে ধরা হয়েছিলো সেটি বেশ কষ্ট করেই ধরতে হয়েছে। এতো সহজে কি আর তাকে কাবু করা যায়! এই মাছ এতোই ক্ষিপ্র আর দ্রুতগতির যে একে ধরা খুব কঠিন। কাউকে যদি একবার টার্গেট করে তবে তাকে অতি দ্রুতই কাবু করে ফেলার ক্ষমতা রাখে এই মাছ। কঙ্গো নদীর যে অংশে এরা বাস করে সেখানে যাওয়াটাও খুব সহজ নয়।


এই মাছের নাম দৈত্যাকৃতির টাইগারফিশ হলো কেন ভাবছেন? এটা তো বেশ সোজাই জবাব। এরা তো পানির দানবই। বাঘের মতো এর আচরণ, দেহ আর দাঁত। সব মিলিয়েই এই রাজকীয় নাম দেয়া হয়েছে। দাঁতগুলো রেজরের মতোই ধারালো আর উপর নিচে সমানভাবে সাজানো থাকে । একবার হা করলে তো সর্বনাশ! আস্ত একটা কুমির যেন মুখের ভিতরেই সেঁধিয়ে যাবে সহজে। বাঘ তাও অনেকটা ভদ্রই বলতে হবে এদের তুলনায়। কারণ এই টাইগার ফিশগুলো যেন একেকটা বুনো পাগলাটে স্বভাবের। পানিতে কিছু নড়াচড়া দেখলেই ব্যস! দ্রুতগতিতে এসেই ধারালো দাঁত বসিয়ে দেবে। এই মাছগুলো যেখানে থাকে সেখানে কুমির তো যায়ই না, আশেপাশেও ভেড়ে না জানের ভয়ে।


এই মাছগুলো ছোটো অবস্থায় পিরানহার মতোই দল বেঁধে থাকে। মা মাছেরা বাচ্চাদের নিয়ে ঘুরে বেড়ায় আর কামড় দিয়ে শিকার করতে শেখায়। আর বড়ো হলে তো একেকটা রাক্ষুসে দানবে পরিণত হয়। শুধু তাই নয়, নিজেদের মধ্যে মারামারি করতেও তাদের এতটুকু বাধে না। তবে অনেক সময় একসঙ্গে চার পাঁচটা টাইগার ফিশ একসঙ্গে ঘুরে বেড়ায় শিকারের খোঁজে। শিকার মিললে শুরু হয় খাবার প্রতিযোগিতা। তবে এরা খাবার সময় কাউকে ভাগ দিতে নারাজ। পারলে একবারেই নিজে সব খেয়ে ফেলে। আর এই নিয়ে নিজেদের মধ্যে কামড়াকামড়ি করে একে অন্যের লেজও খেয়ে ফেলতে পারে।


টাইগারফিশ গুলোর কেউ কেউ পুরোপুরি ধূসর রঙের হয় আর দেহের পাশ বরাবর একটি দু’টি কালো রেখা থাকতে পারে। আবার কারো কারো সাদা,বাদামী বা ধূসর রঙের ওপর মোটা কালো দাগও থাকতে পারে। লম্বায় ৬ থেকে ৭ ফুট পর্যন্ত হয়ে থাকে এরা। আর ওজনের কথা যদি বলো, তাও নেহাত মন্দ নয়। ৫০ কেজিরও বেশি হতে পারে একেকটার ওজন।

এদের শিকার ধরার ভঙ্গিটিও বিচিত্র। বাঘ যেভাবে ঘাপটি মেরে বসে থেকে দ্রুতগতিতে শিকারের ওপর ঝাঁপিয়ে পড়ে শিকার ধরে, এই মাছগুলোও শিকার ধরার বেলায় এমনটি করে। এদের শরীরে গ্যাস ভরা একধরনের থলি থাকে। আর এই থলির সাহায্যে কোথাও শব্দ হলে তৎক্ষনাত সেটি ধরে ফেলতে সক্ষম এই দানবেরা।

তরুণ টাইগারফিশ যেকোনো আকারের শিকারই ধরে সাবাড় করে দিতে পারে। কিন্তু বাচ্চাগুলো অতোটা পারেনা। তারা শুধু কাছে পেলে তবেই হামলা করে, তাও নিজে নিরাপদ দুরত্বে থেকে। এই রাক্ষুসে মাছ আবার যে শুধু পানিতে শিকার করে তা নয় কিন্তু। সুযোগ পেলে ডাঙার প্রাণীও শিকার করে ফেলে। তবে সত্যিকারের বাঘের মতো তো আর জঙ্গলে এসে শিকার করে না। কেবল যেসব প্রাণী নদীর কিনারে যায় তাদের জন্যই বিপদ। আর এজন্যই কুমিরের জন্য বিপদ। কারণ কুমির তো নদীর কিনারেই থাকে। আমাদের কিন্তু ভয় নেই। বাংলাদেশে তারা দয়া করে ঘুরতে আসবে না বলেই মনে হয়। তবে একটা কথা, কেউ যদি কঙ্গো নদীর ধারেকাছে যান তবে একটু সাবধানেই থাকবেন।

লেখকঃ মিন্টু।
সম্পাদনায়ঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info