২৫টি জনগোষ্ঠীতে পূর্ণঃবয়স্ক হয়ে ওঠা মোটেও সহজ কাজ নয় (১ম পর্ব)

ছোট বেলা থেকেই মোটামুটি আমরা সকলেই ভাবতাম বড় হব কবে? উফ কত পরীক্ষা আর কত যন্ত্রনা ভোগ করে না বাল্যকালকে অতিক্রম করে আজ আমরা যৌবনে পা দিয়েছি। আচ্ছা যদি বলি আমাদের থেকেও অনেক বিপদজনক পরীক্ষা অতিক্রম করে অনেক প্রজাতির মানুষেরা প্রমান করে, তারা সত্যিকার অর্থেই যৌবনে পা দিয়েছে। কি ভাবছেন? কি এমন পরীক্ষা তা? আজ এ নিয়েই আলোচনা করব, আর আপনাদের জানাবো ২৫টি জনগোষ্ঠী সম্পর্কে। চলুন তাহলে শুরু করা যাক।


২৫) বুলেট পিপড়ার দস্তানাঃ
আচ্ছা আপনারা কি বুলেট পিপড়াকে চিনেন? না চিনলে 'পিঁপড়া সমাচার' এবং '৮টি ভয়ংকর কীটপতঙ্গ' লেখা দু'টি পড়লে স্পষ্ট ধারনা পেয়ে যাবেন কেমন ভয়ংকর এই পিপড়া। 'সাতেরি-মাওয়ে' (Satere- Mawe) জাতিগোষ্ঠীর ছেলেরা নিজেদের যৌবনে পদার্পন প্রমানের জন্য প্রায় ১০ মিনিটের মত এই দস্তানা পরে থাকে। যে যত বেশি সময় এটি পরে থাকতে পারে তাকে ততবেশি শক্তিশালী ভাবা হয়।


২৪) মেয়েদের খৎনাঃ
এই প্রথা চালু আছে আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়ার কিছু জাতিগোষ্ঠীদের মাঝে। এই পদ্ধতিতে মেয়েদের যৌনাঙ্গের ক্লাইটরিস কেটে ফেলে হয় এবং ভালবা (Vaginal Leap) এর দু'কোনে আটকে দেওয়া হয়। এই পদ্ধতি মেয়েদের জন্য খুবই বিপদজনক, ঘৃণ্য এবং প্রথাগত পদ্ধতি।


২৩) ফুলানি মুখ উল্কোঃ
পশ্চিম আফ্রিকার ফুলানি জাতিগোষ্ঠীর (Fulani Tribe) মেয়েদের বিয়ের পূর্বে এই উল্কা মুখে এঁকে দেওয়া হয়। উল্কা গুলি সারা জীবনের জন্য মুখের উপর উঁচু হয়ে থাকে। এই উল্কা করার প্রক্রিয়া মোটেও আরাম দায়ক নয়।


২২) মান্দান অকিপা অনুষ্ঠানঃ
মান্দান অকিপা অনুষ্ঠানে (Mandan Okipa Ceremony) মান্দান জাতিগোষ্ঠীর ছেলেরা নিজেদের যোদ্ধা হিসেবে প্রমান করতে, চারদিন না খেয়ে না ঘুমিয়ে উপোষ পালন করে। এরপর তাদের বুকের আড় বরাবর কাঠের পেরেক ঢুকিয়া ঘরের ছাদের সাথে ঝুলিয়ে রাখা হয় ততক্ষন, যতক্ষন না তারা জ্ঞান হারায়।


২১) মাটিছ শিকারীদের পরীক্ষাঃ
ব্রাজিলের মাটিছ জাতিগোষ্ঠীর (Matis Tribe) ছেলেদের প্রথমে চোখের ভিতর বিষ ঢেলে দেওয়া হয়, এরপর তাদের পাঠানো হয় শিকারে। শিকার করে ফিরে আসলে চাবুক দিয়ে ভীষণ ভাবে পিটানো হয়। এরপরে তাদের শরীরে 'বড় পাতা ব্যাঙ' (Giant Leaf Frog) এর শরীর থেকে সংগ্রহীত বিষ; নিজস্ব পন্তায় তৈরি ইনজেকশনের মাধ্যমে তাদের শরীরে ঢুকিয়ে দেওয়া হয়। এর পরে তারা পূর্ণঃবয়স্ক পুরুষ হিসেবে স্বীকৃতি পায়।

বড় পাতা ব্যাঙ
লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

৬টি মন্তব্য:

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info