উদ্ভট দর্শনের ১০টি হাঙ্গর (শেষ পর্ব)

পূর্বের পর্বঃ উদ্ভট দর্শনের ১০টি হাঙ্গর (১ম পর্ব)

"হাঙ্গর" নামটা শুনলেই কেমন জানি গা শিউরে ওঠে। সমুদ্রে যত প্রানী আছে তার মধ্যে মনে হয় আমরা এই হাঙ্গরকেই সব থেকে বেশি ভয় পাই। ভয় পাবারই কথা, কিন্তু জানেন কি এ পর্যন্ত আবিস্কৃত ৩৭০ প্রজাতির মধ্যে মাত্র কয়েক প্রজাতির হাঙ্গর আছে যেগুলি বাদে বাদবাকি হাঙ্গর গুলি কিন্তু বেশ লাজুক প্রকৃতির হয়ে থাকে। ভয়ংকর এই হাঙ্গর নিয়ে এর আগে "ভয়ংকর যতো হাঙ্গর" লেখায় আলোচনা করা হয়েছিল, তবে আমাদের আজকের বিষয় ভয়ংকর হাঙ্গর নয় বরং উদ্ভট দর্শনের হাঙ্গর নিয়ে। অবশ্য পূর্বে আলোচিত "এক চোখা হাঙ্গর" আর "হেঁটে বেড়ানো হাঙ্গর" দু'টিও বেশ উদ্ভট ছিল; তবে আজ এর থেকেও বেশি উদ্ভট আকৃতির ১০টি হাঙ্গর নিয়ে আলোচনা করব। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

০৬) Thresher Shark:


দেখতে অনান্য হাঙ্গর মাছের মত হলেও, এই হাঙ্গর মাছের আছে বিশাল বড় একটা লেজ। এই প্রজাতির হাঙ্গরের লেজের আকার দেহের আকারের উপর নির্ভর করে। লেজের আকার সাধারনত দেহের আকারের অর্ধেক পরিমান লম্বা হতে পারে। লেজের আকার সর্বোচ্চ ২০ ফুট পর্যন্ত হতে পারে, তবে ১০ ফুট পর্যন্ত লম্বা লেজ আকৃতির হাঙ্গর মাছেরও দেখা মিলে। এই লেজের মূল কাজ হচ্ছে শিকার ধরা। সাধারনত ছোট মাছের ঝাকের মধ্যে দিয়ে যখন হাঙ্গর মাছ সাঁতরে যায় তখন লেজ দিয়ে বেশ জোড়ে পানিতে আলোড়ন সৃষ্টি করে, ফলে ছোট মাছের দল অনেকটা হতবাক হয়ে যায় পানির আচমকা ধাক্কার কারনে। আর তখনই শিকারে পরিনত হয়।

০৭) Frilled Shark:


এই প্রজাতির হাঙ্গরকে দেখলেই মনে হয় যেন কোন ভৌতিক ছবি থেকে তুলে আনা হয়েছে এই হাঙ্গরকে। হাঙ্গর গুলি দেখতে অনেকটা সাপের মত, কেননা এদের দেহ দেখতে অনেকটা সরু এবং পিছলা। এদেরকে বলা হয় 'জীবন্ত জীবাশ্ম'। কেননা দেখলে মনে হয় ডাইনোসর যুগের কোন এক প্রাণী। এই প্রজাতির হাঙ্গর জীবন্ত প্রাণী প্রজাতিদের মধ্যে সব থেকে বয়স্ক। কেননা ২.৫ মিলিয়ন বছর আগের জীবাশ্ম খুঁজে পাওয়া যায়। এই প্রজাতির হাঙ্গর গুলির বসবাস সমুদ্রের বেশ গভীরে। এরা সাধারনত ৬.৬ ফুট লম্বা হয়।

০৮) Wobbegong Shark:


'Wobbegong Shark' মূলত ১২ প্রজাতির 'কার্পেট' প্রজাতির মাছের সংমিশ্রণ। 'কার্পেট' নাম করনের পিছনে রহস্য হচ্ছে এর গায়ের উপর না না ধরণের ডিজাইন। এই ডিজাইন অন্য মাছদের আকর্ষন করার জন্য নয়, বরং এটি মূলত ব্যবহৃত হয় লুকানোর জন্য। খাবার শিকার করার পদ্ধতি এই প্রজাতির হাঙ্গরের ক্ষেত্রে একটু ভিন্ন রকম। অনান্য হাঙ্গরের মত এরা শিকারের পিছু নেয় না বরং সমুদ্রের তলদেশে চুপচাপ শুয়ে থাকে, আর যখনই শিকার এর খুব কাছে চলে আসে তখনই হামলে পরে। এর মুখের কাছে অনেক গুলো ছোট ছোট শুরের মত থাকে, যা শিকারকে আকর্ষন করে। এই প্রজাতির হাঙ্গর গুলি ১০ ফুট পর্যন্ত লম্বা হয়, যদিও বেশির ভাগ ক্ষেত্রেই এরা লম্বায় এর অর্ধেকও হয় না।

০৯) Zebra Shark:


নাম শুনেই নিশ্চয়ই বুঝে গেছেন এই প্রজাতির হাঙ্গর গুলির গায়েও আছে ভিন্ন ধরণের দাগ। কিন্তু জেব্রা নাম হলেও এর গায়ে লম্বা-লম্বা কোন দাগ নয়, বরং আছে ছোট-ছোট গোলাকৃতির দাগ। এছাড়াও পাঁচটি উঁচু করে কুঁজ আছে এই হাঙ্গরের শরীরের উপরিভাগে, যা মাথে থেকে লেজের দিকে ধাবমান। এরকম মারাত্মক শারীরিক গঠনের কারনে এই হাঙ্গর গুলিকে কোথাও কোথাও 'Leopard Shark' নামেও ডাকা হয়। এবার একটু ঝামেলা হয়ে দাড়াল, কেননা 'Leopard Shark' নামে আছে আরেক প্রজাতির হাঙ্গর, আর এই দু'প্রজাতির হাঙ্গর মাছের শারীরিক বৈশিষ্ট্য কিন্তু মোটেও এক না। আচ্ছা এই হাঙ্গর মাছ গুলিকে জেব্রা হাঙ্গর নামে কেন ঢাকা হয়, যদি কোন ভাবেই এদের সাথে জেব্রার কোন মিল না থাকে। আসলে কৈশর বয়সে 'Zebra Shark' বয়স্কদের থেকে দেখতে সম্পূর্ন আলাদা। কৈশরে এদের দেহের উপর জেব্রার মত সাদা লম্বাকৃতির দাগ থাকে অনেকটা কালচে চামড়ার উপর আর দেহের উপর পাঁচটি কুজও অনুপস্থিত থাকে যা বয়স বৃদ্ধির সাথে-সাথে বৃদ্ধি পেতে থাকে। পূর্নঃবয়স্করা সাধারনত ৮ ফুট পর্যন্ত লম্বা হয়। ডুবুরীদের কাছে এই প্রজাতির হাঙ্গর গুলি খুবই জনপ্রিয়। কেননা এরা মানুষকে এদের কাছে যেতে দেয় এবং খুব সহজে হামলা করে না।

১০) Goblin Shark:


এই প্রজাতির হাঙ্গর মাছ নিয়ে পূর্বে 'উদ্ভট দর্শনের ১০টি জলজ প্রানী' লেখায় আলোচনা করেছিলাম। তাই এখানে আর বিস্তারিত কিছু লিখলাম না।

লেখক্ঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

২টি মন্তব্য:

  1. দুনিয়ায় আরো যে কত কি দেখার বাকি আছে জানি না। মনে হয় ১০০ ভাগের ১০ ভাগ ও জানি না। ধন্যবাদ আপনাকে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমিতো ১% জানি নাই... আপনিতো তাও ১০% জানেন... :(

      মুছুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info