কচ্ছপের দেহের ভিতরের গঠন


কচ্ছপ এই পৃথিবীতে রয়েছে প্রায় ১৫৭ মিলিয়ন বছর ধরে। এত পুরাতন একটি প্রাণীর দেহ গঠন সম্পর্কে আমাদের তেমন কোন ধারনাই নাই। কচ্ছপের মত স্পাইনাল কর্ড, আর দেহের বাইরে শক্ত খোলস আর কোন প্রাণীর নেই।

আসলে এই অদ্ভুত দেখতে প্রাণীটির দেহ গঠন নিয়ে আমদের তেমন কোন জানার ইচ্ছাই নেই, তাই আজ আপনাদের পরিচয় করিয়ে দিব কচ্ছপের দেহ গঠনের সাথে। যা আপনাকে হতবাক করে দিবে। তাহলে চলুন পরিচিত হয়ে নেই চিরচেনা এই কচ্ছপের অজানা দেহ গঠনের সাথে।

কচ্ছপের বিশাল দেহ দেখে অনেকেরই ধারনা হতে পারে যে খোলসের নিচে রয়েছে চর্বির আস্তরণ, কিন্তু বাস্তবে তা সম্পূর্ন ভিন্ন। নিচের ছবিটি দেখলে বুঝে যাবেন আসলে কচ্ছপের দেহ বেশ এটোসেটো ভাবে অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গ দিয়ে ঠাসা।

কচ্ছপের অভ্যন্তরীণ দেহ গঠন
আচ্ছা তাহলে কচ্ছপের মেরুদন্ড কোথায়? আসলে এর যে খোলস আছে সেই খোলসের মধ্যেই লুকিয়ে থাকে বা মেরুদন্ড দিয়েই তৈরি হয় কচ্ছপের খোলস। আর এর মধ্য দিয়েই থাকে স্নায়ু তন্ত্র।

কচ্ছপের স্নায়ু তন্ত্র (স্পাইনাল কর্ড)

উপরের ছবিটিতে আরেকটু স্পষ্ট ভাবে দেখা যাচ্ছে কচ্ছপের মেরুদন্ড। আমি হলফ করে বলতে পারি এর আগে আপনার কোন ধারনাই ছিল না যে কচ্ছপের গলার হাড় কত বড় হয় আর এরকম গঠনের কারনেই লজ্জাবতী কচ্ছপ নিজের দেহের মধ্যে বা খোলসের মধ্যে নিজের মাথা অনায়াসে লুকিয়ে ফেলতে পারে। এছাড়া পা আর লেজও খুব সহজেই লুকিয়ে ফেলতে পারে।

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

৩টি মন্তব্য:

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info