বিদঘুটে কীট ।। Creepy Worm


আজকে আপনাদের যে কীটের সাথে পরিচয় করিয়ে দিব তার কার্যকলাপ দেখলে বিস্ময়ে হতবাক হয়ে যাবেন। এই কীট সম্পর্কে বিস্তারিত জানার আগে চলুন দেখে নেই ছোট একটি ভিডিও,


Download

উপরের ভিডিওটি দেখে নিশ্চয়ই শিউরে উঠেছেন। এখানে এই প্রানীটি মানুষের হাতকে খাবার উপযোগি করে তুলতে তার পরিপাক তন্ত্র থেকে একধরনের পাচক রস নিক্ষেপন করছে।

যা হোক ভিডিওটির কথা বাদ দিয়ে এবার চলুন এই প্রানি সম্পর্কে একটু বিস্তর জেনে নেওয়া যাক। এটি 'Nemertea phylum' প্রজাতির কীট। এই প্রজাতির কীট গুলি সাধারনত সব থেকে বড় আকারের প্রানি হিসেবে বেশি পরিচিত। যদিও 'Lineus longissimus' প্রজাতির প্রানি গুলি ৫ থেকে ১০ মিঃমিঃ মধ্যেই লম্বা হয়ে থাকে কিন্তু ১৮৬৪ সালে স্কটল্যান্ডের সমুদ্র সৈকতে এই প্রজাতির একটি প্রানির মৃত দেহ ভেসে আসে আর সেটি লম্বায় ছিল ৫৫ মিটার থেকেও লম্বা বা ১৮০ ফুট লম্বা

এই প্রজাতির প্রানি গুলি সাধারনত বিভিন্ন ধরনের বিষ নিক্ষেপন করতে সক্ষম হয় যদিও এগুলির বেশির ভাগ মানুষের তেমন কোন ক্ষতি করতে পারে না তবে একই প্রজাতির অন্যান্য ছোট প্রানি গুলির জন্য বেশ ভয়ংকর। এই প্রানি গুলির থাকে গোলাকার মুখ। প্রথমে পরিপাক তন্ত্রের পাচক রস নিক্ষেপন করে শিকারকে বেশ খানিকটা নরম করে তুলে এর পরে অনেকটা নুডুলসের মত করে খেয়ে নেয়। খাবার প্রণালী আরেকটু ভাল ভাবে বুঝতে 'নব্য আবিস্কৃত জোঁক' লেখাটি পড়লেই বুঝে যাবেন।

বড়ই অদ্ভুত প্রানি তাই না?

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info