মানুষের পুরাতন ব্যবহার্য জিনিষপত্র (১ম পর্ব)

মানুষের ইতিহাস কিন্তু বেশ পুরাতন। বিজ্ঞানের ভাষায় ডায়নোসরের বিলুপ্তির পর থেকেই এই পৃথিবীতে স্তন্যপায়ী প্রাণীদের প্রাদুর্ভাব বেড়ে যায়। আর তারমধ্যে সব থেকে প্রাদুর্ভাব বাড়ে মানুষ নামের স্তন্যপায়ী প্রাণীদের। যা হোক এসব ভারী ভারী কথা বাদ দিয়ে এবার আসল কথায় আসি। মানুষের ইতিহাস ঘাটলে দেখা যায় বেশ আগের থেকেই মানুষ তার নিজের প্রয়োজনেই অনেক কিছুই তৈরি করেছে। আর আজ এ নিয়েই আমাদের এই আয়োজন। আজ আপনাদের পরিচয় করিয়ে দিব মানুষের পুরাতন ব্যবহার্য ১৫টি জিনিষপত্র।


০১) সব থেকে পুরাতন মুজাঃ
এই মুজা প্রায় ১,৫০০ বছর পুরাতন। এই মুজা গুলি উল দিয়ে তৈরি করা হয় ইজিপ্টে। স্যান্ডেলের সাথে পরার জন্য তৈরি করা হয় এই মুজা জোড়া। মুজাটি তৈরি সাল ৩০০ থেকে ৪৯৯ শতাব্দির দিকে। আর এই মুজা খুঁজে পাওয়া যায় ১৯ শতকে।


০২) সব থেকে পুরাতন লেখার স্লিপঃ
৫,০০০ পুরাতন এই লেখার স্লিপ। এটি তৈরি হয়েছিল ৩,০০০ খ্রীষ্টপূর্বে। পুরাতন হলেও এটি কিন্তু বেশ শক্ত।


০৩) সব থেকে পুরাতন সানগ্লাসঃ
এটির বয়স মাত্র ৮০০ বছর। এটি খুঁজে পাওয়া যায় ক্যানাডার বেফিন দ্বীপে। এটি মূলত তৈরি করা হয় বরফে সূর্য্যের আলোর প্রতিফলন দিয়ে চোখকে রক্ষা করার জন্য।


০৪) সব থেকে পুরাতন মানুষের ভাষ্কর্যঃ
মানুষ আকৃতির এই ভাষ্কর্যের বয়স ৩৫,০০০ থেকে ৪০,০০০ বছর। 'ভেনাস' এর এই ভাষ্কর্যটি খুঁজে পাওয়া যায় জার্মানির 'Hohle Fels' গুহায়। বিশেষজ্ঞদের ধারনামতে এটি তৈরি করা হয় ম্যামথের দাঁত দিয়ে।


০৫) সব থেকে পুরাতন জুতাঃ
এই জুতার বয়স মাত্র ৫,৫০০ বছর। এই জুতাটি তৈরি করা হয় ষাড়ের চামড়া দিয়ে। যদিও এই জুতার বাম পায়েরটা কোনদিনই খুঁজে পাওয়া যায় নি। এটি আরমেনিয়ার কোন এক গুহায় খুঁজে পাওয়া যায়।

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

২টি মন্তব্য:

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info