পরিবেশ থেকে কার্বন-ডাই-অক্সাইড কমাবার নতুন পদ্ধতি


প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে মানব সভ্যতা নিজেদের বিকাশের স্বার্থেই অনেকটা অনিয়ন্ত্রিত ভাবে তৈরি করছে কার্বন-ডাই-অক্সাইড। বিষাক্ত এই কার্বন-ডাই-অক্সাইড পরিবেশ থেকে কমাবার একমাত্র উপায় অধিক পরিমানে বৃক্ষরোপন করা। কিন্তু সেটাও হচ্ছে প্রয়োজনের তুলনায় অনেক কম। ফলে আমাদের পরিবেশ ধীরে ধীরে হয়ে পরছে আমাদের বসবাসের অযোগ্য। আর এই সমস্যা সমাধান করতে যখন সারা বিশ্বব্যাপি আলোচনার ঝড় চলছে তখনই যান্ত্রিক উপায়ে বাতাস থেকে কার্বন-ডাই-অক্সাইড কমাবার পদ্ধতি আবিস্কার করল 'Carbon Engineering' নামের এই কোম্পানিটি।

তাদের এই উদ্ভাবিত প্রযুক্তি যে শুধু কার্বন-ডাই-অক্সাইড এর পরিমান কমাবে তাই নয়, তারা এই পদ্ধতিতে বাতাস থেকেই তৈরি করতে পারবে জ্বলানি। যা ব্যবহার করা যাবে গাড়ি এবং উড়োজাহাজেও। যা কিনা আবার পরিবেশ বান্ধবও হবে। চলুন তাহলে এবার তাদের এই প্রযুক্তি নিয়ে বানানো একটি ভিডিও প্রতিবেদন দেখে নেই তাহলে আরো ভাল ভাবেই বোঝা যাবে।



লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info