২৫টি জনগোষ্ঠীতে পূর্ণঃবয়স্ক হয়ে ওঠা মোটেও সহজ কাজ নয় (২য় পর্ব)

পূর্বের পর্বঃ ২৫টি জনগোষ্ঠীতে পূর্ণঃবয়স্ক হয়ে ওঠা মোটেও সহজ কাজ নয় (১ম পর্ব)

ছোট বেলা থেকেই মোটামুটি আমরা সকলেই ভাবতাম বড় হব কবে? উফ কত পরীক্ষা আর কত যন্ত্রনা ভোগ করে না বাল্যকালকে অতিক্রম করে আজ আমরা যৌবনে পা দিয়েছি। আচ্ছা যদি বলি আমাদের থেকেও অনেক বিপদজনক পরীক্ষা অতিক্রম করে অনেক প্রজাতির মানুষেরা প্রমান করে, তারা সত্যিকার অর্থেই যৌবনে পা দিয়েছে। কি ভাবছেন? কি এমন পরীক্ষা তা? আজ এ নিয়েই আলোচনা করব, আর আপনাদের জানাবো ২৫টি জনগোষ্ঠী সম্পর্কে। চলুন তাহলে শুরু করা যাক।


২০) শত্রুর বলিদানঃ
'এজটেক জানগোষ্ঠী'-তে সেনাবাহিনীর জন্য ছেলেদের প্রশিক্ষন দেওয়া শুরু হয় যখন তাদের বয়স ১৭ বছর হয়। আর তাদের পূর্নঃবয়স্ক হিসেবে তখনই স্বীকৃতি দেওয়া হত যখন তারা তাদের শত্রু জনগোষ্টীর একজনকে বন্দি হিসেবে আটক করে নিয়ে আসব এবং তার বলি দিত।


১৯) এলগোনকুইন ইন্ডিয়ান জাতিগোষ্ঠীঃ
এলগোনকুইন জাতিগোষ্ঠীর কিশোর বালকদের একটি খাচার মধ্যে বন্ধী করে, তাদের 'ওয়েসককেন' (Wysoccan) নামে এক ধরনের ড্রাগ খাইয়ে দেওয়া হয়। এর ফলে তারা তাদের শৈশবের সকল স্মৃতি ভুলে যায়। আর এরপরেই তাদের পূর্ণঃবয়স্ক পুরুষ হিসেবে গণ্য করা হত।


১৮) জোসা খৎনাঃ
জোসা জনগোষ্ঠীর কিশোরদের বনে নিয়ে যাওয়া হয়, এরপরে তারা অপেক্ষায় থাকে তাদের খৎনাকারির। খৎনার পরেই তারা পূর্নঃবয়স্ক পুরুষ হিসেবে গণ্য হয়।


১৭) নাগোল জনগোষ্ঠীঃ
'বাঙ্গি জাম্পিং' (Bungee Jumping) সম্পর্কেতো সকলের কমবেশি ধারনা আছেই। নাগোল জনগোষ্ঠীর কিশোরদের উঁচু থেকে পায়ের দড়ি বেঁধে উপর থেকে লাফ দিতে হয়। তবে এটা সাধারন বাঙ্গি জাম্পিং থেকে বেশ ভিন্ন। গাছের ডালপালা দিয়ে বানানো উঁচু স্থান থেকে পায়ে গাছের নরম মূল থেকে বানানো দড়ি বেঁধে উপর থেকে লাফ দিতে হয়। এক্ষেত্রে পায়ে বাঁধা দড়ির লম্বায় এমন ভাবে থাকে যে তা মাটি থেকে মানুষটিকে মাত্র কয়েক ইঞ্চি উপরেই আটকে দেয় আর সাধারন বাঙ্গি জাম্পিং এ ব্যবহৃত দড়ির মত বলে যায় না। আর এথেকে যদি কিশোররা বেঁচে ফেরে, তাহলেই তাদের পূর্ণঃবয়স্ক পুরুষ হিসেবে গণ্য করা হয়।


১৬) পায়ুকামঃ
প্রাচীন গ্রিসে, কিশোর বালকদের সেনাবাহিনীতে যোগদানের পূর্বে, অনুমোদিত বয়স্ক পুরুষের সাথে জনসম্মুখে পায়ুকামে লিপ্ত হত।

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

২টি মন্তব্য:

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info