দূর্লভ ঐতিহাসিক কিছু ছবি

কথায় আছে ছবি সময়কে ফ্রেমের মধ্যে আবধ্য করে রাখে। সময় বয়ে গেলেও ছবির ফ্রেমের সেই সময়টুকু যেন চিরস্থায়ী হয়ে যায়। আজ আপনাদের দেখাবো ঐতিহাসিক দূর্লভ এমন কিছু ছবি যা আপনাকে নিয়ে যাবে অতীতের সেই সময়। চলুন তাহলে শুরু করা যাক,


১৯৭২ সালে এপোলো ১৬ এর চন্দ্র অভিযানের সময়ে, মহাকাশচারী Charles Duke চাঁদের পৃষ্টে স্ত্রী সহ দু'জন সন্তানের ছবি একটি প্লাষ্টিকে মুড়ে ছবিটি তোলেন।


১৮৮৪ সালে The Statue of Liberty তৈরি কালীন ছবি।


মাদক চোরাচালান জগতের বাদশা Pablo Escobar, ১৯৮০ সালে তার সন্তান সহ এই ছবিটি তোলেন The White House এর সামনে।


১৯৪৭ সালে ২৩ বছর বয়স্ক Evelyn McHale এম্পায়ার ষ্টেট বিল্ডিং উপর থেকে লাফ দিয়ে আত্মহত্যা করেন। এসময় তিনি নিচে পার্ক করা একটি লিমুজিনের উপর পরে নিহত হন। আত্মহত্যার স্থানের পাশেই অবস্থানরত ফটোগ্রাফির ছাত্র Robert Wiles বিকট শব্দ শুনে সেখানে যান এবং এই ছবিটি তোলেন। কয়েক বছর পরে পপ আর্টিষ্ট Andy Warhol ছবিটি কিনে নেন বিপুল অর্থের বিনিময়ে। তিনি এটি একটি আর্ট স্থির ছবি হিসেবে গন্য করেন।


৬০ এবং ৭০ দশকের আফগানিস্থানের ছবি এটি। এ নিয়ে "৭০ এবং ৮০ দশকের আফগানিস্থান" পোষ্টে সে সময়ের অনেক গুলি ছবি পোষ্ট করেছিলাম।


১৯১৯ সালে হলিউডে বিখ্যাত অভিনেতা Charlie Chaplin এর সাথে আমেরিকার বিখ্যাত্ব ব্যাক্তিত্ব এবং বধির ও আংশিক অন্ধ হিসেবে প্রথম ব্যাচেলার ডিগ্রী অর্জনকারি Helen Keller এর প্রথম সাক্ষাতের ছবি এটি।


১৯৩৯ সালে ফিনল্যান্ডের সৈন্যদের হাতে ধরা পরা রাশিয়ান গুপ্তচরের মৃত্যুদন্ড কার্যকরের সময় তার হাস্যরজ্জ্বল মুখ।


১৯১২ সালে টাইটানিক ডুবির পরে, বেঁচে যাওয়া যাত্রীরা Carpathia নামক জাহাজে ওঠার সময়কার ছবি।


রাশিয়ায় তার পরিচিতি "Emperor and Autocrat of All the Russias" হিসেবে, নাম তার Nicholas II। ছবিটিতে তিনি তার কন্যার সাথে মজা করছেন এবং তাকে ধুমপান করা শিখাচ্ছেন।


দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় লুকিয়ে রাখা হয়েছিল দ্যা ভিঞ্চির আঁকা মোনালিসা ছবিটি। এরপরে পুনঃরায় যখন এটিকে প্যারিসের Louvre Museum এ ফিরিয়ে আনা হয় তখন ঢেকে রাখা আবরন খোলার সময় তোলা ছবি।


১৮৫৬ সালে আমেরিকার রাষ্ট্রপতি আব্রাহাম লিংকনের হত্যাকারীর সহযোগী Lewis Payne এর ছবি। ছবিটি তোলা হয় তার মৃত্যুদণ্ড কার্যকরের আগ মূহুর্তে।


১৯৬২ সালে তৎকালীন আমেরিকার রাষ্ট্রপতি John F. Kennedy এবং John F. Kennedy এর হত্যার পরে রাষ্ট্রপতির দ্বায়িত্য গ্রহনকারী Lyndon Johnson একসাথে বসে বোমা নিক্ষেপন পরীক্ষা পর্যবেক্ষন করছেন।


২য় বিশ্ব যুদ্ধের শেষ দিকে জার্মানির ঐতিহাসিক বিল্ডিং Reich Chancellery এর উপর দাড়িয়ে হিটলারকে কটাক্ষ করে হুংকার দিচ্ছে এক সৈনিক।


৫০ শতকের মাঝামাঝির দিকে নেভাডা এটম বোম পরীক্ষা স্থলের ছবি এটি।


১৯৭৫ সালে ভিয়েতনামের সাথে আমেরিকার যুদ্ধকালীন সময়ে ভিয়েতনাম থেকে আমেরিকার সকল রাষ্ট্রদুতকে সরিয়ে নেওয়া হয়। এসময় যে সকল ভিয়েতনামি আমেরিকার দূতাবাসে কাজ করত তাদেরকেও আমেরিকায় সড়িয়ে নেওয়া হয়। ছবিটিতে ভিয়েতনামের দূতাবাসে কার্যরত এক আমেরিকান এক ভিয়েতনামিকে ঘুষি মেরে সরিয়ে হেলিকম্পটারে ওঠার চেষ্টা করছে। কেননা এটি শেষ হেলিকপ্টার যেট ভিয়েতনাম থেকে আমেরিকা যাবে।


ইংল্যান্ডের রাণী এলিজাবেথ দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় ব্রিটিশ সৈন্য শিবিরে কমিশন পান। সেই সময় তোলা ছবি।


বিখ্যাত সিনেমা এবং কার্টুন নির্মাতা "MGM" প্রোডাকশন হাউজের ব্যানারে যত গুলি ছবি বেড়িয়েছে সব গুলিতেই প্রথমে একটি সিংহ বিকট আওয়াজে ঢেকে ওঠে। ছবিটি তোলা হয় প্রথমবারের মত সিংহের এই ডাক রেকর্ড করার সময়।


১৯৭০ সালে সুইডিনে ওসামাবিন লাদেনের সকল ভাই বোন মিলে এই ছবিটি তোলেন। ডান দিক থেকে ২য় জন ওসামাবিন লাদেন যিনি সবুজ জামা এবং নীল প্যান্ট পরিহিত অবস্থায় আছেন।

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info