অবাক করা দ্বীপ

আজ আপনাদের এমন এক দ্বীপের সাথে পরিচয় করিয়ে দিব যা আপনাকে অবাক না করে বিন্দু মাত্র ক্ষ্যান্ত হবে না। আসলে এই দ্বীপকে কোন দ্বীপ বলবেন নাকি কোন উপহ্রদ সে সিদ্ধান্ত একান্ত আপনার নিজের। দ্বীপটি যেন আপনার স্বপ্নে দেখা কোন জায়গা।


স্বপ্নের এই দ্বীপটির নাম 'টিকেহাও' (Tikehau)। উপহ্রদপরিবেষ্টক বলয়াকার প্রবালপ্রাচীরের এই দ্বীপটি ফ্রান্সের পলিনেশিয়া অঞ্চলে অবস্থিত।


সম্পূর্ন দ্বীপটি তৈরি হয়েছে প্রবাল দিয়ে। কি দ্বীপের অস্তিত্ব বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। তাহলে চলুন দেখে নেই গুগল ম্যাপে দ্বীপটির অবস্থান।


এই দ্বীপটি দেখলে মনে হবে যেন এইটি কোন দ্বীপ নয় বরং শুধু মাত্র সমুদ্রের পাড়। আর এরই মাঝে গড়ে ওঠা মানব বসতি।


'টুয়ামাটুয়ান' (Tuamotuan) ভাষায়, 'টিকেহাও' (Tikehau) নামের অর্থ 'শান্তিপূর্ন অবতরন'।


এই দ্বীপটিতে মোট ৩০০ লোকের বসবাস। আর এখানে বসবাসরত সকলেই 'Pearl Beach Resort' এ কাজ করে। এটিই এখানের একমাত্র হোটেল পর্যটকদের জন্য।


এই দ্বীপে পৌছাবার একমাত্র পথ হচ্ছে 'Tikehau Airport'। তবে হাতে যদি অনেক সময় থাকে তাহলে ফেরিতে করেও যেতে পারেন।


যতই কষ্টো করে এই দ্বীপে পৌছান না কেন, স্বপ্নের সাজে সাজানো এই দ্বীপে কাটানো ছুটির দ্বীন গুলি সারা জীবন রয়ে যাবে আপনার সৃতির পাতায়।

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info