পৃথিবীর সব থেকে বড় কাঠের তৈরি ব্রীজ


বর্তমান সময়ে ব্রীজ বলতেই বুঝায় হয় তা কনক্রিটের তা না হলে লোহার পাতের তৈরি কোন ব্রিজ। কিন্তু যদি বলি এখনও তৈরি হয় কাঠ দিয়ে ব্রীজ আর তার উপর দিয়ে দিব্বি চলাচল করে গাড়ি। কি ভাবছেন পাগলের প্রলাপ বকছি? না মোটেও না নেদারল্যান্ডে সড়কের উপর দিয়ে আরেকটি সড়ককে সংযুক্ত করার জন্য যে ব্রীজ ব্যাবহার করা হয়েছে তা তৈরি হয়েছে কাঠ দিয়ে। আসুন তাহলে এই কাঠের ব্রীজ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।


কাঠের ব্রীজ নাম শোনার পরেই প্রথমে যে প্রশ্ন আসে তা হল এটা কি কাঠ দিয়ে তৈরি আর এই কাঠ সংগ্রহ করতে না জানি কত গাছ কাটা হয়েছে। আর কাঠের ব্রীজ কি এত শক্ত হবে যে তার উপর দিয়ে আস্ত পিচ ঢালাই করা রাস্তা থাকবে আর গাড়ি চলবে তার ব্রীজের কোন ক্ষতি হবে না? এই সব প্রশ্নের উত্তর রয়েছে এই কাঠের পিছনে। প্রথমত এই কাঠ প্রাকৃতিক থেকে সংগ্রহীত অন্যান্য কাঠের মত না। এটি তৈরি করা হয়েছে কারখানাতে বিষেশ উপায়ে। এই কাঠের নাম "Accoya wood", এই কাঠ তৈরি করতে সময় লেগেছে ১ বছরের মত আর এটি তৈরি হয়েছে "আনেন" (Arnhem) নামক ডাচ শহরে। এই কাঠ পানি প্রতিরোধক আর এতটাই শক্তো যে তা লোহাকে অতিসজেই প্রতিস্থাপন করতে সক্ষম।


দুটি জেলাকে সংযুক্ত করার জন্য A7 মটর হাইওয়েতে এটি বানানো হয়। ব্রীজটিকে এমন ভাবে বানানো হয়েছে যেন দূর থেকে দেখলে তা একটা ত্রিকোনাকৃতির বক্সের মত মনে হয়। যেমন ভাবে এটি সড়ক সংযুক্তি করন কাজে ব্যাবহৃত হচ্ছে তেমন একটি ডাচ ইঞ্জিনিয়ারদের দক্ষতার বহিঃপ্রকাশ করে। এরম ব্রীজ আরো তৈরি করার উদ্যোগ নেওয়া হয়েছে ক্যানাডা, নরওয়ে এবং সুইজারল্যান্ডেও।

আসুন তাহলে এবার এই ব্রীজের কয়েকটি ছবি দেখে নেওয়া যাক,


লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info
জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info