১৫টি আতঙ্কজনক স্থান (১ম পর্ব) ।। 15 Terrifying Places (1st Part)

ভ্রমন পিপাসু লোকজন কত জায়গা দিয়েই না ঘুরে বেড়ান। কত অদ্ভুত আর সুন্দর জায়গা আছে আমাদের এই পৃথিবীতে। আজ আপনাদের এমন কিছু কিছু জায়গা দিয়ে ঘুরিয়ে নিয়ে আসব যেখানে গেলে যতটা না রোমাঞ্চিত হবেন তার থেকেও বেশি হবেন আতঙ্কিত। তাহলে চলুন শুরু করা যাক,

০১) বুলগেরিয়া, কমিউনিস্ট পার্টির পরিত্যক্ত বাড়িঃ


সোভিয়েত ইউনিয়ন এর আমলে যখন কমিউনিস্ট পার্টি ছিল তার সর্বোচ্চ শিখরে সে সময় বুলগেরিয়ার 'Balkan Mountains' এর উপরে বানানো হয় এই বিশাল বড় সভাকক্ষ। এখানে ঢুকার আগেই আপনার নজর কারবে এইটি সাইন বোর্ড যেখানে লেখা, 'On your feet, despised comrades! On your feet you slaves of labor! Downtrodden and humiliated, stand up against the enemy!'।

০২) পেরু, চঅকিয়া সমাধিক্ষেত্রঃ


পেরুর শুষ্ক আবহাওয়ার কারনে সুদূর অতীতে সমাধিত চঅকিয়া সমাধিক্ষেত্রের (Chauchilla Cemetery) দেহ গুলি এখনও সংরক্ষিত আছে।

০৩) পর্তুগাল, হাড়ের গীর্জা ঘরঃ


পর্তুগালের এই গীর্জা ঘরে সর্বমোট ৫০০০ জন সাধুর হাড় সংরক্ষিত এবং সজ্জিত আছে। এতেই অবাক হচ্ছেন? দেয়ালের সাথে ঝুলান আছে একটি পূর্ন বয়স্ক মানুষের মৃত দেহ এবং একটি শিশুর মৃত দেহ।

০৪) ছেনট্রোলিয়া, পেনসিলভানিয়াঃ


উপরের সাইন বোর্ড পড়েই বুঝে গেছেন এই শহরের অবস্থা কি? এই শহরের ভূমির কোন স্থায়িত্য নেই; তাই যখন তখন ডেবে যায় বা ফেটে যায় এছাড়াও ভূমির মধ্যকার বিষাক্ত গ্যাস আছে এখানে। যদিও এখানে লোকজন বসবাস করে না তারপরেও এখানে ১০টি পরিবার আছে যারা এখান থেকে চলে যেতে নারাজ। এই এলাকার কিন্তু কোন পোষ্ট কোড নেই।

০৫) ঝুলন্ত কফিনঃ


এই ঝুলন্ত কফিন নিয়ে পূর্বে '১০টি উদ্ভট অন্ত্যেষ্টিক্রিয়া (১ম পর্ব)' লেখায় বিস্তর আলোচনা করেছিলাম; তাই এখানে আর বিস্তারিত কিছু লিখলাম না।

০৬) পরিত্যক্ত ভূগর্ভস্থ পথ (সিনসিনাটি, ওহিও):


সিনসিটির এই ভূগর্ভস্থ পথ তৈরি করা হয় ১৯২০ সালে। কিন্তু তৈরি করার খরচ অনেক বেশি হয়ে যাবার কারনে এটিকে অসম্পূর্ন রেখেই কাজ শেষ করা হয়। বর্তমানে এটি কোন ভৌতিক স্থানের থেকে কম কিছু নয়। যদিও বছরে দু'বার এই ভূগর্বস্থ পথে ঘুরতে যাবার আয়োজন করা হয়।

০৭) পেরাগুয়ে, প্রাচীন ইহুদি সমাধিস্থলঃ


১৪৭৮ সালে স্থাপিত এই সমাধিস্থল বলতে গেলে খুবই জনবহুল। প্রায় ৭টি স্তরে একটির উপর আরেকটি মৃত দেহ সমাধিত করা আছে এখানে। যদিও এখানে প্রায় ১০০,০০০ লোককে সমাধিত করা হয়েছে কিন্তু মাত্র ১২,০০০টি সমাধি পাথরের দেখা মিলে।

০৮) চেক প্রজাতন্ত্র, সেডলেক অস্থি-আধারঃ


চেক প্রজাতন্ত্রের সেডলেক অস্থি-আধার নিয়ে এর পূর্বে 'মানুষের হাড় দিয়ে সাজানো গীর্জা ঘর' লেখায় বিস্তর আলোচনা করেছিলা্‌ম; তাই এখানে আর বিস্তারিত কিছু লিখলাম না।

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info