১৮০০ শতকে তোলা সামুরাইদের বিরল কিছু ছবি

আচ্ছা আপনাদের দ্যা লিজ্যান্ডারি সামুরাই "মিয়ামোতো মুসাশি" এর কথা মনে আছে? সামুরাই নামটাই কেমন জানি তাই না? আর আজকের আয়োজন এই সামুরাইদের নিয়েই।

১৮৬৮ সালে, মেইজি (Meiji) যখন জাপানের ক্ষমতায় আসে, অর্থাৎ জাপানের সম্রাট হন, তখন তার পরিকল্পনা অনুযায়ী পশ্চিমা বিশ্বের মত সেনাবাহিনী তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়। তৎকালীন সময়ে জাপানের মোট জনসংখ্যার ১০% ছিল সামুরাই। কিন্তু মাইজি এর এই সিদ্ধান্তের ফলে সামুরাই-রা একমাত্র সামরিক বাহিনীর গৌরব হারায়, এমন কি জনসম্মুখে অস্ত্র নিয়ে ঘোরার অধিকারও হারায়। ১৮০০ শতকের ১৮৬৩ সাল থেকে ১৯০০ সালের মধ্যে তোলা হয় সামুরাইদের বিরল এই ছবি গুলি। আর এরাই কিন্তু সব শেষ সামুরাই। কেননা এর পরে আনুষ্ঠানিক ভাবে সামুরাই তৈরি করা নিষিদ্ধ ঘোষনা করা হয়। তাহলে চলুন দেখে নেই বিরল কিছু ছবি।


মেয়ে সামুরাই দেখে নিশ্চই অবাক হচ্ছেন? আমি হয়েছি। তবে এরাও কিন্তু পুরুষদের সাথে প্রায় সমান তালেই কাজ করত। যেহেতু, পুরুষেরা প্রায় সব সময়ই যুদ্ধের কারনে ঘরের বাইরে থাকত, তাই ঘরের প্রতিরক্ষা আর সন্তান-সন্তাতিদের দেখে রাখার দ্বায়িত্য ছিল তাদের। এছাড়াও যুদ্ধের সময় তাদের মূল কাজ ছিল ঘর পরিস্কার করা এবং শত্রুদের কেঁটে আনা মাথা প্রস্তুত করা যাতে স্বামী তা রাজার সামনে উপস্থাপন করতে পারে। এছাড়াও তারা সব সময় একটা ছুরি নিয়ে ঘুরত। নিজেদের সন্মান রক্ষার্থে তারা সর্বদা জীবন দিতে এবং নিতে প্রস্তুত থাকত।


ছবি সংগ্রহেঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

২টি মন্তব্য:

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info