গুহা আরোহণকারী মাছ


জানা অজানা অনেক প্রাণের অস্তিত্বে ভরা এই আমাজন বন। বলা হয় এই বনের এখনও এমন অনেক জায়গা আছে যেখানে এখন পর্যন্ত মানুষের পা পরে নাই। আর আমাজন বনের গভীর অরণ্যের ভিতরে সম্প্রতি বিজ্ঞানীরা আবিস্কার করেছে গুহা আরোহণকারী মাছ। ইকুয়েডরের টেনা অঞ্চলের চুনা পাথরের গুহায় দেখা মেলেছে নতুন প্রজাতির এই মাছের।



বিজ্ঞানীরা যখন এই মাছটি প্রথম দেখতে পান, তখন তারা দেখেন যে মাছটি পানি থেকে প্রায় ১০ ফুট উচু গুহার দেয়াল বেয়ে উপর দিকে উঠছে। পরে তারা আবিস্কার করেন যে এই মাছটি 'Chaetostoma microps' প্রজাতির। এরা মূলত চোষক সাঁজোয়া মাগুর মাছ প্রজাতির।


যদিও বিজ্ঞানীরা এখনও এর প্রজাতি বিভেদ নিয়ে ১০০% নিশ্চিত নয়। কেননা অনেকের ধারনা এটি মূলত একদম নতুন প্রজাতির মাছ। এ নিয়ে এখনও বিজ্ঞানীরা দ্বিমত পোষন করছে। বিজ্ঞানীরা এখন অনুমতি পান নাই এই মাছের নমুনা সংগ্রহ করার। আর তাই তারা এখনও এই মাছের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করতে সক্ষম হচ্ছে না। যদিও Chaetostoma microps প্রজাতির মাছেরা সাধারনত নদীর পারে ছোটখাট পাথরের উপর খুঁজে পাওয়া যায়। কেননা এরা পানি থেকে বের হয়ে আসার অভ্যাসে অনেকটাই অভ্যস্ত।

যদিও পাথর বেয়ে ওঠা মাছের আবিস্কার নতুন কিছু না। থাইল্যান্ডে এই চারিত্রিক বৈশিষ্টের 'Cryptotora thamicola' প্রজাতির মাছ পাওয়া যায়। কিন্তু এরা পানির স্রোতের বিপরীতে এরকম ভাবে বেয়ে ওঠে না। কিন্তু নব্য আবিস্কৃত এই মাছ কিন্তু পানির স্রোতের বিপরীতেই পাথর বেয়ে ওঠে।

আর যেহেতু এই মাছ ধরে এখনও গবেষনা করার সুযোগ বিজ্ঞানীরা পান নাই, তাই এই মাছ নিয়ে বিস্তারিত কোন কিছু বলা সম্ভব না এই মুহুর্তে। আর এই মাছের কোন নামও এখনও ঠিক করা হয় নাই, তাই নামবিহীন অবস্থায় রয়েছে এই মাছটি।

এবার তাহলে চলুন দেখে নেই বিজ্ঞানীরা প্রথম যখন এই মাছ আবিস্কার করেন সেই মূহুর্তে ধারন করা ভিডিওটি,



লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info