বিশ্বের সব থেকে দামি ১৬টি উপকরণ (১ম পর্ব)

বিশ্বের সব থেকে দামি উপকরণের নাম কি? এই প্রশ্ন করার সাথে সাথেই নিশ্চয়ই ভাবছেন সোনা বা হীরা!! তাই না?? কিন্তু না; এগুলা মোটেও বিশ্বের সব থেকে দামি উপকরণ নয়। বরং এর থেকেও দামি উপকরণ আছে এই পৃথিবীর বুকে। আর আজ আপনাদের পরিচয় করিয়ে দিব সেই সব উপকরণ গুলির সাথে। তবে পরিচয় করাব সব থেকে দামি ১৬টি উপকরণের সাথে। তাহলে চলুন শুরু করা যাক।


১৬) জাফরানঃ ১১ মার্কিন ডলার প্রতি গ্রামঃ
এই মসলার স্বাদ আসলেই দারুন এবং স্বাস্থ্যের দিক থেকেও বেশ উপকারী বটে। এর উৎপাদন বেশ সময় সাপেক্ষ এবং বেশ কষ্টসাধ্য ব্যাপার বটে। কিন্তু এর স্বাদ আর নিরাময় বৈশিষ্ট্য অনান্য মসলা থেকে সত্যিকার অর্থেই অন্য সব মসলা থেকে একদম আলাদা।


১৫) স্বর্ণঃ ৫৬ মার্কিন ডলার প্রতি গ্রামঃ
নিষ্টের ১৫ নম্বরেই স্বর্ণের অবস্থান দেখে আবার অবাক হয়ে যাইয়েন না। কেননা অবাক হবার এখনও অনেক বাকি আছে। সেই কবে থেকে যে স্বর্ণকে মূল্যবান ধাতু হিসেবে মানুষ ব্যবহার করে আসছে তার কোন তথ্যই কারো জানা নেই। এই স্বর্ণের ব্যবহার কিন্তু শুধু মাত্র অলংকার হিসেবেই হয় না। এর হরেক রকমের ব্যবহার আছে। আর তা জানতে পারবেন 'স্বর্ন নিয়ে ৮টি তথ্য যা আপনাকে অবাক করে দিবে' লেখাটি পড়লেই।


১৪) রোডিয়ামঃ ৫৮ মার্কিন ডলার প্রতি গ্রামঃ
প্লাটিনাম গ্রুপের অত্যন্ত বিরল প্রজাতির ধাতু এটি। এই ধাতু কতটা বিরল তার ধারনা পেতে এই উপস্থিতির মাত্রা জানলেই বুঝতে পারবেন। প্রায় এক টন পৃথিবীর মাটির মধ্যে রয়েছে মাত্র ০.০০১ গ্রাম রোডিয়াম।


১৩) প্লাটিনামঃ ৬০ মার্কিন ডলার প্রতি গ্রামঃ
অতন্ত্য বিরল দামি রৈপ্য-স্টিল রঙয়ের এই ধাতু। স্বর্ণের মতই এই ধাতু এসিড, ক্ষার এবং অন্যান্য ধাতুর সাথে তেমন একটা বিক্রিয়া করে না।


১২) মেথামফেটামিনঃ ১০০ মার্কিন ডলার প্রতি গ্রামঃ
এই মেথামফেটামিন যার কাছে দেখবেন তার কাছ থেকে দূরত্ব বজায় রাখাটাই ভাল। কেননা এর উৎপাদন করা এবং বহন করা আইনগত ভাবে নিষিদ্ধ। প্রথবে ঔষধ হিসেবে এর আবিষ্কার হলেও নেশার কাজে বেশি ব্যবহারের জন্য একে নিষিদ্ধ করা হয়। আর আপনি যদি সারা জীবনেও একে না দেখেন নিজেকে ভাগ্যবান বলেই ধরে নিবেন।


১১) গন্ডারের শিংঃ ১১০ মার্কিন ডলার প্রতি গ্রামঃ
গন্ডারের শিং এর ঔষধি গুনের কারনে এর বেশ চাহিদা রয়েছে বিশ্ব জুড়ে। গন্ডারের শিং এর এই উচ্চ মূল্যের কারনেই এরা চোরাকারবারিদের শিকারে পরিনত হয়। আর এই কারনে আজ পৃথিবী জুড়েই গন্ডারের সংখ্যা বিলুপ্তির শেষপ্রান্তে পৌছে গেছে।


১০) হিরোইনঃ ১৩০ মার্কিন ডলার প্রতি গ্রামঃ
নেশা করার জগতে এই হিরোইন সত্যিই হিরো। আপনি যদি সারা জীবনে এর চেহারা না দেখেন তাহলে অবশ্যই নিজেকে ভাগ্যবান বলে ভেবে নিবেন। মূলত এর দুষ্প্রাপ্যতার কারনেই এর দাম এত বেশি।


০৯) কোকেইনঃ ২৩৬ মার্কিন ডলার প্রতি গ্রামঃ
নেশার জগতে সব থেকে দামি এই কোকেইন। হিরোইনের মতই একে দেখার ইচ্ছাও কখনও মনে আনবেন না। কেননা এর টান এক বার যে নিছে সে কোন দিন এর কবল থেকে রক্ষা পায় নি। এই ক্রিষ্টাল গুলিকে বেদনানাশক হিসেবে আবিষ্কার করা হলেও খুব তাড়াতাড়ি তা রূপ নেয় নেশার বস্তু হিসেবে।

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

৪টি মন্তব্য:

  1. Those are not metals they are objects, please correct your headline

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Definitions of material:(noun)
      the matter from which a thing is or can be made.

      Example:
      goats can eat more or less any plant material

      synonyms:
      matter, substance, stuff, medium
      facts, information, or ideas for use in creating a book or other work.

      ঠিক করে দিলাম... ধাতুর বদলে ব্যবহার করলাম "উপকরণ"

      মুছুন
  2. Hello namhin bekti jodi atoe bangla sompork janeen to banglatye likhy pathan, englisha kano....

    উত্তরমুছুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info