অবাক করা বাঁধ ।। Amazing Dam


উপরের বাঁধের ছবিটি দেখতে আর দশটা বাঁধের মত তাই না? ইতালির 'Gran Paradiso National Park' এ তৈরি করা এই বাঁধয়ের ছবি একটু খেয়াল করে দেখেনতো, কি দেখতে পারছেন? তাহলে চলুন আরেক কাছ থেকে দেখা যাক।


আরেকটু কাছ থেকে দেখা যাক,


আরেকটু কাছ থেকে দেখা যাক,


এই ছাগল গুলি 'Alpine ibexes' প্রজাতির। বাঁধটি তৈরিতে ব্যাবহৃত পাথর গুলি পানি থেকে লবন এবং কিছু খনিজ লবন সংগ্রহ করে রাখে, যা আবার এই ছাগল গুলির খুব প্রিয়। আর এ কারনেই এই বাঁধের গাঁ বেয়ে উঠে এই ছাগল গুলি। কি অবাক হলেন নাকি সাধারন এই বাঁধের ছবি দেখে।

লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info