তারকাজ্জ্বলময় পেঁচার চোখ ।। Owl With Eyes Like The Night Sky


কোন প্রানির যদি বড় বড় আদুরে চোখ থাকে আর গায়ে যদি তুলতুলে পশম থাকে তাহলে তাহলে সকলেরই ইচ্ছা করে হাত বুলিয়ে আদর করতে ইচ্ছা করে, তাই না?

কিন্তু 'জিউস' নামের এই পশ্চিমা লক্ষি পেঁচাকে দেখলে আপনি হাত বুলিয়ে আদর করবেন; নাকি শুধু তাকিয়ে তাকিয়ে দেখবেন সেই সিদ্ধান্ত নিতেই আপনি মুশকিলে পরে যাবেন। কেননা জিউসের চোখ অন্যান্য পেঁচার মত নয়, জিউসের চোখ দেখতে হুবাহু রাতের কালো আকাশের বুকে মিটিমিটি প্রজ্জ্বলিত তারার মত। অবাক করার মত তাই না?


জিউসের এই রহস্যময় চোখের কারন হয়ত জিউসের চোখের অসুখের ফলাফল। জিউস 'Vitreous Veils' নামক রোগে আক্রান্ত। যার ফলে চোখের লেন্স 'Vitreous Humor' নামক জেল দ্বারা আচ্ছাদিত থাকে। যার ফলে চোখের লেন্স ঠিক মত দেখা যায় না; এছাড়া এর ফলে লেন্স মাঝে মাঝে কোথাও কোথাও কুচকে যায়। চোখ আরেকটু খেয়াল করে দেখুন, চোখের মনি নেই; আর এই কারনেই হয়ত জিউস ঠিক মত দেখতে পারে না। আর জিউসের এই ক্ষীণ দৃষ্টির জন্যই বনে ছেড়ে দেওয়া হয় নাই জিউসকে। বর্তমানে জিউসের বাসার ঠিকানা 'Wildlife Learning Center'।


লেখকঃ জানা অজানার পথিক।
hybridknowledge.info

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জানার কোন অন্ত নাই, জানার ইচ্ছা বৃথা তাই, ভেবে যদি জানার ইচ্ছাকে দমন করে রাখা হয় তবে সে জীবনের কোন অর্থ নাই। কিন্তু সব জানতে হবে এমন কোন কথা নাই, তবে জানার ইচ্ছা থাকা চাই। আমাদের এই জানা জানির ইচ্ছকে সূত্র করে, আমাদের ছোট্ট একটি প্রয়াস ❝আমি জানতে চাই❞। আমাদের জানতে চাওয়ার ইচ্ছা পুরনের লক্ষে কখনো জেনেছি মহাকাশ নিয়ে, কখনো জেনেছি সমুদ্র নিয়ে, কখনো ডুব দিয়েছি কৌতুক এর মাঝে, আবার ভয়ে কেঁপেছি ভুতের গল্প পড়ে, কখনোবা শিউরে উঠেছি কিছু মানুষের কার্যকলাপ জেনে। কখনো জেনেছি নতুন আবিষ্কারের কথা, আবার জেনেছি আদি ঐতিহ্যের কথা, এত সব কিছু করেছি শুধু জানতে চাওয়ার ইচ্ছা থেকে।

hybridknowledge.info hybridknowledge.info